রাঙ্গামাটিতে ভুল চিকিৎসা ও অবহেলায় মা ও নবজাতকের মৃত্যু

0
796

হিল ভয়েস, ১৩ আগস্ট ২০২০, রাঙ্গামাটি: গত মঙ্গলবার সন্ধ্যা ৭ টায় রাঙ্গামাটির মা ও শিশু কল্যাণ কেন্দ্রে প্রসূতি প্রসবের পর চিকিৎসার অবহেলায় এক মা ও নবজাতকের মৃত্যু হয়েছে।

স্বজনদের পারিবারিক সূত্রে জানা যায়, গত মঙ্গলবার সকালে রেনুকা চাকমাকে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে ভর্তি করানো হয়। বিকেলে ডাক্তার লেলিন তালুকদার প্রসবের দায়িত্ব নিলেও প্রসবের সময়ে হাসপাতাল ত্যাগ করে চলে যান। পরে হাসপাতালের দায়িত্বরত নার্সরা প্রসূতির প্রসবের কাজ করেন। প্রসবের ১০ মিনিটের পরে নবজাতক মারা যায়। তার ৩০ মিনিট পর প্রসবের সীট থেকে প্রসূতিকে নামানোর চেষ্টা করা হলে সীট থেকে ফ্লোরে পরে যান। এক পর্যায়ে তিনি গুরুতর আঘাত পান।

স্বজনদের অভিযোগ, ডা. লেলিন তালুকদার ও নার্সদের চিকিৎসা অবহেলার কারণে রেনুকা চাকমা’র মৃত্যু হয়েছে। অভিযুক্তদের শাস্তির দাবি জানান

এ বিয়য়ে স্বামী সুপ্রিয় চাকমা জানান, ডা. লেলিনের পরামর্শে তার স্ত্রীকে হাসপাতালে ভতি করেন। মঙ্গলবার সকালে ভর্তি করানোর পর তিনি জানিয়েছিলেন, নরমাল ডেলিভারীতে প্রসবের কাজ সম্ভব। এতে চিন্তার কোনো কারণ নেই বলেও জানান। সে সময় ডা.লেলিন তালুকদারের পরামর্শে দায়িত্বরত নার্স রেনুকা চাকমাকে একটি স্যালাইন পুশ করে দেন।প্রসবের বেদনা শুরু হাওয়ার পর ডা. লেলিন হাসপাতাল ত্যাগ করেন। তারপর ফিরে এসে আমার স্ত্রীকে আরেকবার ঘুমের ইনজেকশন পুশ করেন। এতে অবস্থা আরও খারাপ হয়ে আমার স্ত্রী মারা যায়।

অপরদিকে হাসপাতালের চিকিৎসা অবহেলা বিষয়টি মিথ্যা দাবি করে ডা. লেলিন বলেন রোগী আমার পূর্ব পরিচিত । প্রসবের কাজ যেহেতু আমি করিনি সেহেতু আমি কিছুই জানি না। প্রসূতির অবস্থা ভালো ছিল বলে আমি নরম্যাল ডেলিভারী করতে বলেছি।

ডেলিভারীর সময় কেন হাসপাতাল ত্যাগ করেছিলেন এমন প্রশ্নে বলেন , রোগীর অবস্থা ভালো এবং আমার ব্যক্তিগত কাজ থাকাতে অন্যত্র গিয়েছি।

এ বিষয়ে রাঙ্গামাটি সিভিল সার্জন ডা. বিপাশ খীসা জানান, বিষয়টি তিনি ব্যক্তিগত ভাবে অবগত নন।রাঙ্গামাটি মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি মূলত পরিবার ও পরিকল্পনার অধীনে পরিচালিত। তবে যদি রোগীর সাথে এমন ঘটনা ঘটে তার তদন্ত হাওয়া প্রয়োজন।