লংগদুতে সেনাবাহিনী কর্তৃক হয়রানিমূলক ও বৈষম্যমূলকভাবে জুম্মদের তথ্য সংগ্রহ

0
360
ছবি: লংগদু সেনা জোন

হিল ভয়েস, ৩০ নভেম্বর ২০২২, রাঙ্গামাটি: বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক হয়রানিমূলক ও বৈষম্যমূলকভাবে রাঙ্গামাটি জেলাধীন লংগদু উপজেলার তিনটি ইউনিয়নের প্রায় ৪৮টি গ্রামের জুম্ম অধিবাসীদের কাছে ফরম বিতরণ করে তাদের ব্যক্তিগত ও পারিবারিক বিভিন্ন তথ্য সংগ্রহ করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সেনাবাহিনী কর্তৃক বিতরণকৃত ‘এলাকার বিস্তারিত তথ্যাবলী’ শীর্ষক উক্ত ফরমে বাড়ির নম্বর, জিআর, কর্তার নাম, পেশা, জনবল, পুরুষ, মহিলা, ভোটার সংখ্যা, মোবাইল নম্বর, এনআইডি নম্বর ইত্যাদি তথ্য চাওয়া হয়েছে।

খাগড়াছড়ি ব্রিগেডের নিয়ন্ত্রণাধীন তেজস্বী বীর (৩ বীর) লংগদু সেনা জোনের আওতাধীন লংগদু উপজেলার লংগদু ইউনিয়ন, মাইনীমুখ ইউনিয়ন ও আটরকছড়া ইউনিয়নের অন্তত ৪৮ গ্রামের আদিবাসী জুম্মদেরকে উক্ত ‘এলাকার বিস্তারিত তথ্যাবলী’ ফরম দেয়া হয়েছে বলে জানা গেছে।

তথ্য সংগ্রহের কাজ জোরদার করার জন্য লংগদু সেনা জোনের আওতাধীন সকল ক্যাম্পের কম্যান্ডারগণ গত ৫/৬ দিন যাবৎ সংশ্লিষ্ট মৌজার হেডম্যান, গ্রামের কার্বারি ও ইউপি সদস্যদের নিয়মিত তাগিদ দিয়ে যাচ্ছেন বলে গ্রামবাসীর সূত্রে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক গ্রামের কয়েকজন মুরুব্বি বলেন, সেনাবাহিনী কর্তৃক জুম্ম গ্রামবাসীদের এই তথ্য সংগ্রহের কাজ একদিকে যেমন অনধিকার চর্চা, অপরদিকে অত্যন্ত হয়রানিমূলক ও বৈষম্যমূলক। তারা জানান, বাঙালি এলাকায় এ ধরনের তথ্য সংগ্রহের কাজ করা হয় না, কেবল জুম্ম গ্রামবাসীদের কাছ থেকে এই ধরনের তথ্য চাওয়া হয়ে থাকে।

তারা আরো বলেন, এ ধরনের তথ্য সংগ্রহের কাজ সাধারণত সেনাবাহিনীর কাজ নয়। সরকারি সেবামূলক বিভিন্ন দপ্তর রয়েছে যারা এধরনের তথ্য সংগ্রহ করে থাকে। সেনাবাহিনী মূলত হয়রানি করার উদ্দেশ্যে জুম্মদের এসব তথ্য সংগ্রহ করে থাকে।

যেসকল গ্রামের তথ্য সংগ্রহ করা হচ্ছে, সেগুলি নিম্নরূপ:

লংগদু ইউনিয়নের আওতাধীন বরকলক, পাগলীছড়া, বেঙীছড়া, বড়কাট্টলী, ছোটকাট্টলী, হাইস্কুলপাড়া, কাট্টলী বড়াদম, খাড়িকাট, ভাইবোনছড়া, গলাছড়ি, রনছড়া, বদনীছড়া, বামে লংগদু, রাঙ্গাপানিছড়া, বামেছড়া, ভূইয়াছড়া, দজরপাড়া, মধ্যছড়া, দাদীপাড়া, মানিক্যাপাড়া, মহাজনপাড়া, লংগদু বড়াদম, মানিকজোর ছড়া, তিনটিলা, বাত্যপাড়া।

মাইনীমুখ ইউনিয়নের অধীন সোনাইগ্রাম।

আটরকছড়া ইউনিয়নের আওতাধীন বামে আটরকছড়া, নোয়াপাড়া, গদাবান্যাছড়া, করল্যাছড়ি, ডানে আটরকছড়া, শীলছড়া, বদাপাড়া, চৌদগীছড়া, শুক্রচার্য্য পাড়া, উত্তর উল্টাছড়ি, খাগড়াছড়ি, বান্দরতলা ছড়া, সাদাছড়া, ইয়ারেংছড়ি, উল্টাছড়ি মুখ, সুপারিপাতা ছড়া, পেরাছড়া, ছোট উল্টাছড়ি, বড় উল্টাছড়ি, যাত্রামুড়া, ভাঙ্গামুড়া।