আগামীকাল পার্বত্য চুক্তির ২৫ বর্ষপূর্তি: রাঙ্গামাটি, ঢাকাসহ বিভিন্ন স্থানে নানা কর্মসূচি

0
553
ছবি: পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরের ঐতিহাসিক মুহূর্ত

হিল ভয়েস, ১ ডিসেম্বর ২০২২, বিশেষ প্রতিবেদক: আগামীকাল ২ ডিসেম্বর ২০২২ ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৫ বছর পূর্ণ হতে চলেছে। পার্বত্য চট্টগ্রাম সমস্যার রাজনৈতিক ও শান্তিপূর্ণ উপায়ে সমাধানের লক্ষে ১৯৯৭ সালের এই দিনে বাংলাদেশ সরকার ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়। জনসংহতি সমিতির অভিযোগ, সরকার চুক্তির অধিকাংশ ও মৌলিক বিষয়সমূহ বাস্তবায়ন করেনি এবং এমনকি সরকার চুক্তি বিরোধী ও জুম্ম স্বার্থ পরিপন্থী নানা কার্যক্রম ও ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। এহেন প্রেক্ষাপটে চুক্তির রজতজয়ন্তী উপলক্ষে রাঙ্গামাটি ও রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে জনসংহতি সমিতি ও নাগরিক সমাজের বিভিন্ন সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

রাঙ্গামাটিতে গণসঙ্গীত ও গণসমাবেশ

পার্বত্য চুক্তির রজতজয়ন্তী উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির উদ্যোগে ‘জুম্ম জাতীয় ঐক্য ও সংহতি সুদৃঢ় করুন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বিরোধী ও জুম্ম স্বার্থ পরিপন্থী সকল কার্যক্রম প্রতিহত করুন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযথ বাস্তবায়নের লক্ষে বৃহত্তর আন্দোলনে সামিল হোন’ শ্লোগানকে সামনে রেখে সকাল ১০:০০ টায় রাঙ্গামাটি জেলা সদরের কুমার সুমিত রায় জিমনেসিয়াম প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে গণসমাবেশ। এর পূর্বে সকাল ৯:০০ টায় গিরিসুর শিল্পীগোষ্ঠী উদ্যোগে অনুষ্ঠিত হবে গণসঙ্গীত পরিবেশনা।

রাঙ্গামাটির গণসমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনসংহতি সমিতির সহ সভাপতি ও সাবেক সাংসদ উষাতন তালুকদার। এছাড়া উপস্থিত থেকে বক্তব্য রাখবেন এম এন লারমা মেমোরিয়েল ফাউন্ডেশনের সভাপতি বিজয় কেতন চাকমা, বাংলাদেশ আদিবাসী ফোরামের পার্বত্য চট্টগ্রাম শাখার সভাপতি ও অবসরপ্রাপ্ত উপ-সচিব প্রকৃতি রঞ্জন চাকমা, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদের সহ সাংগঠনিক সম্পাদক বাপ্পাদিত্য বসু, বাংলাদেশ যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, সিএইচটি হেডম্যান এসোসিয়েশনের সহ সভাপতি এ্যাডভোকেট ভবতোষ দেওয়ান, পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির সাংগঠনিক সম্পাদক ও বরকল উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মনি চাকমা, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি অমিতাভ তঞ্চঙ্গ্যা, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি সুমন মারমা, হিল উইমেন্স ফেডারেশনের সাধারণ সম্পাদক শান্তিদেবী তঞ্চঙ্গ্যা প্রমুখ নেতৃবৃন্দ।

গণসমাবেশে সভাপতিত্ব করবেন জনসংহতি সমিতির রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি ডা: গঙ্গা মানিক চাকমা, স্বাগত বক্তব্য প্রদান করবেন জনসংহতি সমিতির রাঙ্গামাটি জেলা শাখার সহ সাধারণ সম্পাদক অরুণ ত্রিপুরা এবং সঞ্চালনা করবেন জনসংহতি সমিতির রাঙ্গামাটি জেলা শাখার ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক জুয়েল চাকমা।

ঢাকায় আলোচনা সভা

চুক্তির ২৫তম বর্ষপূর্তি উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও বাংলাদেশ আদিবাসী ফোরামের উদ্যোগে ২ ডিসেম্বর ২০২২, শুক্রবার, সকাল ১০:০০ টায় ঢাকার মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। ‘পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযথ ও পূর্ণাঙ্গ বাস্তবায়নের লক্ষ্যে বৃহত্তর আন্দোলনে সামিল হোন’ এই প্রতিপাদ্য নিয়ে উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করবেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা।

আলোচনা সভায় সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আন্তর্জাতিক কমিশনের সদস্য খুশী কবির, কবি ও সাংবাদিক সোহরাব হাসান, বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মেসবাহ কামাল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, ঐক্য ন্যাপের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট আসাদুল্লাহ তারেক, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন প্রমুখ।

এছাড়া এতে বক্তব্য রাখবেন বাংলাদেশ আদিবাসী যুব ফোরামের দপ্তর সম্পাদক মনিরা ত্রিপুরা, বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সভাপতি অলিক মৃ ও পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক নিপন ত্রিপুরা। আদিবাসী ফোরামের জাতীয় কমিটির সদস্য মেইনথিন প্রমীলার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখবেন আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং।

চার সংগঠনের উদ্যোগে আলোচনা সভা

৫ ডিসেম্বর ২০২২ সকাল ১০:৩০ টায় ঢাকায় দ্য ডেইলি স্টারের আজিজুর রহমান কনফারেন্স হলে চার সংগঠন মানুষের জন্য ফাউন্ডেশন, কাপেং ফাউন্ডেশন, এএলআরডি ও বাংলাদেশ আদিবাসী ফোরামের উদ্যোগে “পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৫ বছর: পার্বত্য চট্টগ্রামের টেকসই উন্নয়ন, সংকট ও সম্ভাবনা’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন কাপেং ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক পল্লব চাকমা।

আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং এর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য এই আলোচনা সভায় সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখবেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা। এতে সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপা দেওয়ান, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রেসিডিয়াম সদস্য কাজল দেবনাথ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. তানজিম উদ্দিন খান, বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মেসবাহ কামাল, এএলঅরডি’র নির্বাহী পরিচালক শামসুল হুদা, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, অর্থনীতিবিদ ও এসডিজি বাস্তবায়নে নাগরিক প্লাটফর্ম, বাংলাদেশ এর আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য। এতে স্বাগত বক্তব্য রাখবেন কাপেং ফাউন্ডেশনের চেয়ারপার্সন ও জাতীয় আদিবাসী ফোরামের সভাপতি রবীন্দ্রনাথ সরেন।

চট্টগ্রামে আলোচনা সভা, র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠান

চট্টগ্রামে ‘পার্বত্য চট্টগ্রাম চুক্তির রজতজয়ন্তী উদযাপন কমিটি’র উদ্যোগে ২ ডিসেম্বর দুপুর ২:০০ টায়, নন্দনকাননের বৌদ্ধ বিহার চত্বরে চুক্তির ২৫ বছর উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন পর্ব অনুষ্ঠিত হবে। এতে উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক প্রফেসর রনজিত কুমার দে।

এরপর ‘জুম্ম জনগণের জাতীয় অস্তিত্ব, সমাজ ও সংস্কৃতির বিকাশ এবং টেকসই শান্তি প্রতিষ্ঠার লক্ষে পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে’ শ্লোগান নিয়ে বিকাল ৩:০০ টায় জে এম সেন হলে চুক্তির রজতজয়ন্তী উদযাপন কমিটি’র আহ্বায়ক তাপস হোড়ের সভাপতিত্বে অনুষ্ঠিত হবে আলোচনা সভা।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত এবং প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আলা উদ্দিন। এতে আরো সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রামর ঘাতক দালাল নির্মূল কমিটি’র সভাপতি প্রকৌশলী দেলোয়ার মজুমদার, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, চট্টগ্রাম এর সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর, কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, চট্টগ্রাম এর সাধারণ সম্পাদক শরীফ চৌহান, প্রমা আবৃত্তি সংঘের সভাপতি রাশেদ হাসান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. আনন্দ বিকাশ চাকমা, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, চট্টগ্রাম এর সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিতাই প্রসাদ ঘোষ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মুন মুন নেছার চৌধুরী, ঐক্য ন্যাপ, চট্টগ্রাম এর যুগ্ম সম্পাদক পাহাড়ী ভট্টাচার্য, বাংলাদেশ আদিবাসী ফোরাম, ফটিকছড়ি এর সভাপতি সঞ্জয় ত্রিপুরা।

বাঘাইছড়িতে আলোচনা সভা

এইদিন সকাল ১০:০০ টায় পার্বত্য চুক্তি যথাযথ ও পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিতে চুক্তির রজতজয়ন্তী উদযাপন কমিটির উদ্যোগে রাঙ্গামাটি জেলাধীন বাঘাইছড়ি উপজেলার বাঘাইছড়ি উচ্চ বিদ্যালয় মাঠে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। উপজেলার সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ও ও দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সুমিতা চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিতব্য আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট লেখক ও সাংবাদিক নজরুল কবির এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাংবাদিক ও মানবাধিকার কর্মী সুমি খান। এতে আরো শুভেচ্ছা বক্তব্য রাখবেন বাঘাইছড়ি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাগরিকা চাকমা, কাচালং সরকারি কলেজের অধ্যক্ষ দেব প্রসাদ দেওয়ান, রূপকারী মৌজার হেডম্যান বিশ্বজিৎ চাকমা, ৩২নং বাঘাইছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইতিময় চাকমা অলিভ প্রমুখ।

বরকলে সমাবেশ

এইদিন সকাল ১০:৩০ টায় বরকল উপজেলা কার্যালয় মাঠে পার্বত্য চুক্তি যথাযথ ও পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের উদ্যোগে এক জনসমাবেশ অনুষ্ঠিত হবে। পাহাড়ী ছাত্র পরিষদের বরকল থানা শাখার সভাপতি কেতন চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রিয় জ্যোতি চাকমার সঞ্চালনায় অনুষ্ঠিতব্য সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বরকল উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সমিতির রাঙ্গামাটি জেলা কমিটির সদস্য বিধান চাকমা। এতে আরও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বরকল উপজেলা ভাইস চেয়ারম্যান ও জনসংহতি সমিতির রাঙ্গামাটি জেলা কমিটির সদস্য শ্যাম রতন চাকমা, বরকল উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির বরকল উপজেলা শাখার সাধারণ সম্পাদক সুচরিতা চাকমা ও পাহাড়ী ছাত্র পরিষদের রাঙ্গামাটি জেলা শাখার দপ্তর সম্পাদক মিন্টু চাকমা।

কক্সবাজারে সমাবেশ

কক্সবাজার শহর এলাকায়ও বাংলাদেশ আদিবাসী ফোরামের কক্সবাজার শাখার উদ্যোগে ২ ডিসেম্বর সকালে চুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে চুক্তি যথাযথ ও পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিতে একটি সমাবেশ অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। সমাবেশে বিভিন্ন রাজনৈতিক দল ও নাগরিক সমাবেশের নেতৃবন্দ বক্তব্য রাখবেন।

আগরতলায় সেমিনার

পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৫ বর্ষপূর্তিকে সামনে রেখে ‘ক্যাম্পেইন ফর হিউম্যানিটি প্রোটেকশন’-এর উদ্যেগে ২ ডিসেম্বর ২০২২, সকাল ১০:০০ ঘটিকায় ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় “বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়ের মানবাধিকার পরিস্থিতিঃ পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন প্রেক্ষিত” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে সভাপতিত্ব করবেন ক্যাম্পেইন ফর হিউম্যানিটি প্রোটেকশনের আহ্বায়ক নিরঞ্জন চাকমা। উক্ত সেমিনারে ত্রিপুরা রাজ্যের বিশিষ্ট মানবাধিকার কর্মী, আইনজীবী, সাংবাদিক, শিক্ষাবিদ, গবেষক, লেখক, সংস্কৃতি কর্মী প্রমুখ ব্যক্তিবর্গ বক্তব্য রাখবেন।

পিসিপি’র কর্মসূচি

গত ২৫ থেকে ২৭ নভেম্বর ২০২২ পর্যন্ত পাহাড়ী ছাত্র পরিষদের (পিসিপি) উদ্যোগে পার্বত্য চুক্তির ২৫ বছর উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের দাবিতে রাঙ্গামাটি, ঢাকা মহানগর ও ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মহানগর ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও বরকলে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।