বাংলাদেশের সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিতে সরকারের কাছে জাতিসংঘের আহ্বান

হিল ভয়েস, ১৮ অক্টোবর ২০২১ বিশেষ প্রতিবেদন: জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলার নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

আজ (১৮ অক্টোবর ২০২১ সোমবার) এক টুইট বার্তায় তিনি এ আহ্বান জানান।

তিনি লিখেছেন, সাম্প্রতিক সময়ে সোশ্যাল মিডিয়ায় বিদ্বেষমূলক বক্তব্যে বাংলাদেশের হিন্দুদের ওপর হামলা সংবিধানের পরিপন্থী। এটা বন্ধ করা উচিত। আমরা সংখ্যালঘুদের সুরক্ষা এবং নিরপেক্ষ তদন্ত নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানাই।

জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী আরও লিখেছেন, বাংলাদেশ অংশগ্রহণমূলক ও সহনশীল সমাজ প্রতিষ্ঠা জোরদারের প্রয়াসে যুক্ত হতে আমরা সবার প্রতি আহ্বান জানাচ্ছি।

উল্লেখ্য, ১৩ অক্টোবর হঠাৎ করে কুমিল্লা শহরের নানুয়ারদীঘি এলাকার একটি পূজামণ্ডপের প্রতিমায় পবিত্র কোরআন রাখার খবর ছড়িয়ে পড়লে কুমিল্লা, বান্দরবান, হবিগঞ্জ, খুলনা, চাঁদপুর, কক্সবাজার, লক্ষ্মীপুর, গাজীপুর, কুড়িগ্রাম, চট্টগ্রাম, নোয়াখালী, চাঁপাইনবাবগঞ্জ, ব্রাক্ষণবাড়িয়া, রাজশাহী, সিলেট, রংপুর প্রভৃতি জেলায় পূজা মন্ডপে হামলা ও প্রতিমা ভাংচুর, হিন্দু সম্প্রদায়ের ব্যবসায়িক প্রতিষ্ঠান ও ঘরবাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এসব হামলায় ৩ জন হিন্দুসহ ৬ জন লোক নিহত হয়।

More From Author