কক্সবাজারের উখিয়ায় আদিবাসী গ্রামে হামলা, ১ জন গুরুতর আহত

হিল ভয়েস, ৩ জুলাই ২০২১, কক্সবাজার: একদল দুর্বৃত্ত কর্তৃক কক্সবাজার জেলার উখিয়া উপজেলাধীন ১ নং জালিয়াপালং এর ৭ নং ওয়ার্ডের ছেংছড়ি চাকমা পাড়া সংলগ্ন এক তঞ্চঙ্গ্যা পাড়ায় স্থানীয় আদিবাসীদের উপর সাম্প্রদায়িক হামলার অভিযোগ পাওয়া গেছে। হামলায় ইরান তঞ্চঙ্গ্যা নামের একজন স্থানীয় আদিবাসী গুরুতর আহত হয়েছে বলে জানা গেছে।

আহত ইরান তঞ্চঙ্গ্যাকে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা গেছে। গতকাল ২ জুলাই ২০২১ শুক্রবার দুপুর ১২:০০ টার দিকে এই হামলার ঘটনা ঘটে।

স্থানীয় আদিবাসীরা জানিয়েছেন, ইরান তঞ্চঙ্গ্যাসহ স্থানীয় কিছু আদিবাসী কলা বিক্রির জন্য নিকটস্থ বাজারে যাওয়ার সময় তাদের উপর একদল দুর্বৃত্ত অতর্কিতে হামলা চালায়। এতে ইরান তঞ্চঙ্গ্যা গুরুতরভাবে আহত হয়।

এছাড়াও দুর্বৃত্তরা দা, লাঠিসোঠা, কিরিচ ইত্যাদি অস্ত্র নিয়ে তঞ্চঙ্গ্যা পাড়ায় গিয়ে স্থানীয় তঞ্চঙ্গ্যাদের উচ্ছেদ করার জন্য নানাভাবে হুমকি প্রদান করে। এক পর্যায়ে দুর্বৃত্তরা তঞ্চঙ্গ্যাদের জমি বেদখল করার উদ্দেশ্যে কিছু ঘরবাড়ি এবং কলাবাগান পুড়িয়ে দেয়।

হামলায় অংশগ্রহণ করে পার্শ্ববর্তী এলাকার মৃত জাফর আলমের ছেলে হাবিবুল্লাহ, গুরা মিয়ার ছেলে মোর্শেদ উল্লাহ, আলী আহমদের ছেলে বদিউল আলম, বাদশা মিয়ার ছেলে আহমদ হোসেনসহ আরো অজ্ঞাতনামা ১৫ জন সন্ত্রাসী।

জানা গেছে, ঘটনার পর স্থানীয় তঞ্চঙ্গ্যা আদিবাসীরা চরম নিরাপত্তহীনতায় ভুগছেন এবং জীবনের নিরাপত্তার জন্য প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন।

এ রিপোর্ট লেখা পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে দুর্বৃত্তদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেওয়ার কথা জানা যায়নি।

More From Author