ঠাকুরগাঁওতে সংখ্যালঘু ও দলিত সম্প্রদায়ের অধিকার সুরক্ষার দাবিতে মানববন্ধন ও র‌্যালি

হিল ভয়েস, ২৮ সেপ্টেম্বর ২০১৯, ঠাকুরগাঁওগত ২৮ সেপ্টেম্বর ২০১৯ বাংলাদেশের ঠাকুরগাঁও জেলার ঠাকুরগাঁও প্রেসক্লাবের সামনে নৃতাত্ত্বিক সংখ্যালঘু গোষ্ঠী ও দলিত সম্প্রদায়ের সাথে সংশ্লিষ্ট লোকজন এক মানববন্ধন ও র‌্যালির আয়োজন করেছেন এবং তাদের অধিকার রক্ষার জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন। ‘প্রমোশন অব রাইটস অব এথনিক মাইনরিটি এন্ড দালিট্স ফর ইমপ্রোভমেন্ট প্রোগ্রাম’ শিরোনামে হেকস ইপার এর সহযোগিতায় এই কর্মসূচির আয়োজন করে ইকো সোস্যাল ডেভেলপমেন্ট অরগানাইজেশন।

কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদের উপদেষ্টা এ্যাডভোকেট ইমরান হোসেন চৌধুরী, মানবাধিকার কমিশনের জেলা কমিটির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট জাহিদ ইকবাল, হরিজন সমিতি’র জেলা কমিটির সাধারণ সম্পাদক রাজু বাশফর, আদিবাসী ও দলিত উন্নয়ন ফোরাম’র সভাপতি চৈনরাম তির্কি এবং ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি মনসুর আলী।

বক্তাগণ অভিযোগ করে বলেন যে, কর্তৃপক্ষ তাদের বিষয়ে ও অধিকারের প্রতি উদাসীন হওয়ায় জাতিগত সংখ্যালঘুরা দেশে বৈষম্যের শিকার হচ্ছে। তারা সমতলে বসবাসরত জাতিগত সংখ্যালঘু জনগণের ভূমি রক্ষার জন্য একটি পৃথক ভূমি কমিশন গঠন এবং তাদের ব্যাপারে দেখাশোনা করার জন্য একটি পৃথক মন্ত্রণালয় প্রতিষ্ঠার দাবি জানান।

বক্তারা আরও উল্লেখ করেন যে, ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ২০০৮ ও ২০১৪ সালে তার নির্বাচনী ইশতেহারে সমতলে বসবাসকারী জাতিগত সংখ্যালঘু জনগণের বাসস্থান, ভূমি ও জলাধারসমূহ সংরক্ষণ এবং সুনির্দিষ্ট বনাঞ্চলের উপর তাদের ঐতিহ্যগত অধিকার সংরক্ষণে পদক্ষেপ গ্রহণের জন্য একটি পৃথক ভূমি কমিশন গঠনের অঙ্গীকার করে। কিন্তু এখনও পর্যন্ত কমিশন গঠন করা হয়নি।

More From Author