বাঘাইছড়িতে সেনাবাহিনীর তল্লাশির শিকার ৭ জুম্ম দোকান

হিল ভয়েস, ১৯ এপ্রিল ২০২১, রাঙ্গামাটি: বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক রাঙ্গামাটি পার্বত্য জেলাধীন বাঘাইছড়ি উপজেলার বাঘাইছড়ি ইউনিয়নের বটতলা নামক জায়গায় ৭টি জুম্মর দোকান ব্যাপক তল্লাশির শিকার হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত ১৭ এপ্রিল ২০২১ আনুমানিক বিকাল ৩:৩০ টায় শিজকমুখ সর্বজনীন বৌদ্ধ বিহারের বেদখলকৃত জায়গায় নতুন স্থাপিত সেনা ক্যাম্প থেকে ওয়ারেন্ট অফিসার মো: মনির হোসেন এর নেতৃত্বে ১০/১১ জনের একটি সেনাদল গাড়িযোগে বাঘাইছড়ি ইউনিয়নের বটতলা নামক জায়গায় অবস্থিত ৭টি জুম্ম দোকানে ব্যাপক তল্লাশি চালায়।

এসময় সেনা সদস্যরা সন্ত্রাসী খোঁজার নামে দোকানে ব্যাপক তল্লাশি চালায়, দোকানের জিনিসপত্র তছনছ করে দেয় এবং দোকানদার ও দোকানে থাকা অন্যান্য ব্যক্তিদেরকে হয়রানিমূলক নানা প্রশ্ন জিজ্ঞাসাবাদ করে।

তল্লাশির শিকার দোকানদারগণ হলেন- (১) সুশীল বিকাশ চাকমা (৩০), পীং-মৃত আনন্দ কুমার চাকমা, গ্রাম-বটতলা; (২) সুনীল কান্তি চাকমা (৪৩), পীং-শান্তিময় চাকমা, গ্রাম-ঐ; (৩) রিনু বিকাশ চাকমা (২৮), পীং-বৈশাখ্যা চাকমা, গ্রাম-ঐ; (৪) জসি চাকমা (৩৫), পীং-প্রদীপ চন্দ্র চাকমা, গ্রাম-ঐ; (৫) জেনিয়া চাকমা (৩০), পীং-সুরেশ কুমার চাকমা, গ্রাম-ঐ; (৬) বোধিকা চাকমা (৩৯), স্বামী-মৃত রাম কমল চাকমা, গ্রাম-ঐ; (৭) ধর্মজয় চাকমা (৩১), পীং-শান্তিময় চাকমা, গ্রাম-ঐ।

উল্লেখ্য, গত ২০১৯ সালের এপ্রিল মাসে সেনাবাহিনী বাঘাইছড়ি উপজেলার সার্বোয়াতলী ইউনিয়নের শিজক এলাকায় শিজকমুখ সর্বজনীন বৌদ্ধ বিহারের জায়গা বেদখল করে একটি নতুন সেনা ক্যাম্প স্থাপন করে। ক্যাম্পটি স্থাপনের পর থেকে সেনাবাহিনী বিহারের ধর্মীয় কাজে প্রতিবন্ধকতা সৃষ্টিসহ আশেপাশের জুম্ম এলাকায় একের পর এক বাড়ি তল্লাশি, হয়রানি ও নির্যাতন চালিয়ে আসছে।

More From Author