বান্দরবানে উন্নয়নের নামে ম্রোদের ভূমি জবরদখল ও উচ্ছেদ বন্ধের দাবিতে রাজশাহীতে মানববন্ধন

হিল ভয়েস, ২০ নভেম্বর ২০২০, রাজশাহী: দেশের বিভিন্ন অঞ্চলের ন্যায় রাজশাহীতেও বাণিজ্যিক উন্নয়নের নামে বান্দরবানে আদিবাসী ম্রোদের ভূমি জবরদখল ও বসতি উচ্ছেদ বন্ধের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গত ১৭ নভেম্বর ২০২০ সকাল ১১:০০ টা হতে ১২:০০ টা পর্যন্ত রাজশাহীর সাহেব বাজার জিরো পয়েন্ট মোড়ে ‘প্রাণ-প্রকৃতি সুরক্ষা মঞ্চ’ এর উদ্যোগে এই মানববন্ধন আয়োজন করা হয়।

প্রাণ প্রকৃতি সুরক্ষা মঞ্চ’র কেন্দ্রীয় কমিটির সদস্য রাশেদ রিপনের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনের আলোচনা সভায় বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক মুস্তাফিজুর রহমান খান, কলামিস্ট প্রশান্ত সাহা, জাতীয় মহিলা আইনজীবী সমিতির বিভাগীয় প্রধান অ্যাডভোকেট দিল সেতারা চুনি, রাজশাহী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আসলাম উদদৌলা, জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, সমগীত সঙ্গীত অঙ্গনের সম্পাদক সাদিয়া সুলতানা লিসা, ফুটপাত ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আইউব আলী এবং উন্নয়ন কর্মী হাসিবুল হাসান। এছাড়া মানববন্ধনের সাথে সংহতি জানায় বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি- বেলা ও দিনের আলো হিজড়া উন্নয়ন সংস্থা।

মানববন্ধনে বক্তারা বলেন, উন্নয়নের নামে যে কোনো উচ্ছেদ বন্ধ করতে হবে। বান্দরবানে সিকদার গ্রুপ কেনো এমন দুর্গম এলাকায় ফাইভ স্টার হোটেল নির্মাণ করবে। রাজশাহীতে এমন কোনো হোটেল না থাকায় এখানে ক্রিকেটের টেস্ট ভেন্যু করা যাচ্ছে না। তারা এখানে হোটেল স্থাপন করুক।

বক্তারা বলেন, তারা সেখানে আদৌ কোনো হোটেল করবে, নাকি সে জমি নিজেদের দখলে আনবে সেটাও এখন প্রশ্ন করা যেতে পারে। বান্দরবানের ম্রো এলাকার প্রায় ১০ হাজার জুমিয়া উচ্ছেদ করার এই পরিকল্পনা থেকে সরকারের সরে আসা উচিৎ।

বক্তারা পরিবেশ ধ্বংসকারী যে কোনো উন্নয়ন পরিকল্পনা থেকে সরকারকে সরে আসার আহবান জানান। তারা চট্টগ্রামের হালদা নদী থেকে পানি উত্তোলনের এবং মহেশখালীতে পাহাড় ও বনভুমি উজাড়ের প্রতিবাদ জানান।

More From Author