জমি দখলের উদ্দেশ্যে সান্তালদের উপর ভূমিদস্যুদের হামলা, আহত পাঁচ সান্তাল নারী

হিল ভয়েস, ৮ অক্টোবর ২০২০, দিনাজপুর: দিনাজপুর জেলার পার্বতীপুরে বারকোনা সাস্তালদের জমি দখলে নেয়ার চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। এসময় ভূমিদস্যুরা সান্তালদের উপর হামলা চালায়। এতে পাঁচ সান্তাল নারী আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। এ ঘটনায় সান্তালরা পার্বতীপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেছে।

অভিযোগের সূত্রে জানা যায়, গত মঙ্গলবার ০৬ অক্টোবর ২০২০ ইং তারিখে সকাল সাড়ে ৯ টার দিকে মো: মাহাবুর রহমান পিতা- মৃত আব্দুল জব্বার নেতৃত্বে অপরিচিত প্রায় ৫০ জন ভাড়াটিয়া সশস্ত্র সন্ত্রাসী দেশীয় অস্ত্রশস্ত্র সজ্জিত হয়ে (দা, শাবল, বল্লম, লাঠিসোটা) সান্তাল আদিবাসী নিরেন মার্ডীদের ভোগদখলীয় জমি জোরপূর্বক দখলের জন্য আসে।

এসময় আদিবাসীরা বাঁধা দিলে মো: মাহাবুর রহমান সান্তাল নারী শিউলী মুরমু, স্বামী- মার্শেল মার্ডীকে দা দিয়ে আঘাত করে। এতে তার ডান হাতের আঙ্গুল কাটা যায়। এছাড়াও ভূমিদস্যুদের আক্রমণে মিনতী মার্ডী, ইভা মার্ডী, মার্তিনা হেমব্রম, গোলাপী মুরমু আহত হয়। এদের মধ্যে শিউলী মুরমু ও মিনতী মার্ডী গুরুতর আহত হলে দুইজনকে হলদীবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা করানো হয়।

এজাহারে আরো বলা হয়, ভূমিদস্যুরা সান্তালদের ভোগদখলীয় ঐ জমি বারবার দখলের চেষ্টা করেছে। গত ০৪/০৯/২০২০ তারিখেও আসামীরা আমাদের জমি দখলের উদ্দেশ্যে শ্যালো মেশিন দিয়ে আমাদের রোপনকৃত আমন ধানে পানি সেচের চেষ্টা করে। উক্ত ঘটনাটিও তারা পার্বতীপুর মডেল থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়।

জমির মালিক নিরেন মার্ডী জানান, উপজেলার বড় চন্ডিপুর মৌজার জে.এল নং-৪৪ এর খতিয়ান ৬৯৯ এর ২০৫৯ দাগে ০.৬০ একর এবং খতিয়ান ৮৭৬ এর ২০৬২ দাগে ০.১৫ একর মোট ০.৭৫ একর সম্পত্তি তারা বাপদাদার আমল থেকেই ভোগদখল করে আসছে। কিন্তু কিছুদিন পূর্ব থেকে মোঃ মাহাবুর রহমান জমিটি লীজ নিয়েছে দাবি করে দখলের চেষ্টা করে আসছে। ভ‚মি অফিসে খোঁজ নিয়ে তারা জেনেছেন যে মাহাবুর রহমান উক্ত জমির মালিক নয়। এই জমি আদিবাসীদের ছিল। তাই তারা এখনও ভোগদখলে রেখেছেন।

More From Author