পানছড়ির মরাটিলায় দেব রঞ্জন ত্রিপুরার রোপন করা কলাগাছ কেটে দিয়েছে বিজিবি ও সেটেলাররা

হিল ভয়েস, ২৮ জুলাই ২০২০ খাগড়াছড়ি:  খাগড়াছড়ির পানছড়ি উপজেলার মরাটিলায় বিজিবি ও সেটলার বাঙালিরা দেব রঞ্জন ত্রিপুরার রোপন করা কলাগাছ কেটে দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

জানা যায়, গত ২৬ জুলাই ২০২০ রবিবার সকাল ১০টার সময় বিজিবি ঝর্ণা টিলা ক্যাম্পের কমান্ডারের নেতৃত্বে একদল বিজিবি সদস্য ও আব্দুল মোতালেব (মাছ ব্যবসায়ী) এর নেতৃত্বে সেটলার বাঙালিরা দেব রঞ্জন ত্রিপুরার রোপন করা কলাগাছগুলো কেটে ও উপড়ে সাবাড় করে দেয়।

উল্লেখ্য, গত মাসের শেষ দিকে মোঃ আনোয়ার ও মোঃ আব্দুল মোতালেব গংরা মরাটিলার পদ্মিনী পাড়ার বাসিন্দা দেব রঞ্জন ত্রিপুরার ভোগদখলীয় প্রায় ৫.০ একর জায়গায় পাচঁ বছর আগে সৃজিত সেগুন গাছ কেটে ফেলে আমের চারা রোপন করে।

এর প্রতিবাদে ০১ জুলাই এলাকাবাসী বিক্ষোভ সমাবেশ করে এবং জায়গা বেদখলকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানায়।

কিন্তু প্রশাসন এ বিষয়ে কোন পদক্ষেপ গ্রহণ না করায় দেব রঞ্জন ত্রিপুরা পুনরায় উক্ত জায়গায় কলাগাছ রোপন করেন। এবার বিজিবি’র সহযোগীতায় সেটলাররা তার রোপনকৃত কলাগাছগুলোও কেটে দিলো।

এলাকাবাসী জানান, দেব রঞ্জন ত্রিপুার জায়গা ছাড়াও মরাটিলা এলাকায় ইতোমধ্যে শত শত একর পাহাড়িদের জুমচাষের জায়গা সেটলার বাঙালিরা বেদখল করে ফেলেছে।

প্রশাসন সবসময় সেটলারদের পক্ষাবলম্বন করার কারণে তারা এভাবে পাহাড়িদের জায়গা জোরপূর্বক বেদখল করার সাহস পাচ্ছে বলেও এলাকাবাসী অভিযোগ করেছেন।

সূত্র: সিএইচটিনিউজ

More From Author