জেএসএস-বিএনপি হওয়ায় বিদ্যুৎ সংযোগ নেই, তবে রয়েছে পার্বত্যমন্ত্রীর বাগানে

হিল ভয়েস, ২৫ জুলাই ২০২০, বান্দরবান: বান্দরবান পার্বত্য জেলার সদর উপজেলাধীন ২ নং কুহালং ইউনিয়নের ২ নং ওয়ার্ডে কিবুক পাড়ার একটি এলাকায় জেএসএস এবং বিএনপি সমর্থক থাকার অজুহাতে বিদ্যুৎ সংযোগ দেয়নি সরকারের বিদ্যুৎ বিভাগ। বান্দরবান জাতীয় সংসদের ৩০০ নং পার্বত্য আসন এবং এ আসনে সাংসদ হচ্ছেন বীর বাহাদুর উশৈসিং যিনি এখন পার্বত্য মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্বে রয়েছেন। অথচ তাঁর নির্বাচনী এলাকায় বেশির ভাগ মানুষ অন্ধকার রয়েছেন।

রাঙামাটি হতে বান্দরবান যাবার পথে চট্টগ্রামের রাঙ্গুনিয়া সীমান্ত ঘেঁষা বাম দিক কিবুক পাড়া। বান্দরবান সদর (শহর) থেকে ১৭ কি ১৮ কিলোমিটারের পথ কিবুক পাড়া। আজ থেকে ৫/৬ বছর আগে এলাকায় বিদ্যুৎ সংযোগ দেয় সরকার। সংযোগের আওতায় রাজভিলা ইউনিয়নও অন্তর্ভূক্ত হয়। বান্দরবান বিদ্যুৎ বিভাগ থেকে সংযোগটি দেয়া হয়।

কিবুক পাড়ার পুরো এলাকায় বিদ্যুৎ সংযোগ দেয়া হলেও উগ্য পাড়া সীমান্তবর্তী কিবুক পাড়া আগা পাড়ার একটা ভিটায় বিদ্যুৎ সংযোগ দেয়নি সরকার। কারণ সরকার দলীয় ব্যক্তিরা মনে করেন সেই ভিটায় জেএসএস এবং বিএনপি সমর্থক রয়েছেন।

কিবুক পাড়ায় মোট ৭০ পরিবারের মধ্যে ঐ ভিটায় ৬ পরিবার বাস করলেও তারা বিদ্যুৎ সুবিধা নিচ্ছেন অনেক দূর থেকে যার ফলে অনেক টাকা খর্চা হচ্ছে তাদের। বর্যায় বৈদ্যুতিক তার ছিঁড়ে দুর্ঘটনা ঘটার সম্ভাবনাও রয়েছে। উক্ত ভিটায় জেএসএস এবং বিএনপি সমর্থক আছেন অজুহাতে বিদ্যুৎ সংযোগ না দিতে  স্থানীয় আওয়ামী লীগ নেতারা নির্দেশ দেয়। ভিটাবাসী  অনেক আবেদনের পরও কোন কাজ হয়নি।

নাম প্রকাশ না করার শর্তে, এক ভুক্তভুগী বলেন, যদি ওপাড় (আরেকটা পাহাড়) থেকে বিদ্যুৎ না টানতাম তাহলে ঘরের পাশে বিদ্যুৎ খাম্বা থাকার পরও অন্ধকারের থাকতাম

ভুক্তভুগী অনেকে বলেন, তারা রাজনীতির শিকার হয়েছেন। সরকার সকলকে বিদ্যুৎ সংযোগ দেয়ার পরও কেন আমরা বঞ্চিত হচ্ছি। নোংরা রাজনীতির শিকার হয়েছেন তারা। এধরণের হীন রাজনীতির কর্মকান্ড থেকে মুক্তি পেতে তারা পার্বত্য মন্ত্রী এবং প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে আরও এক ভুক্তভুগী অভিযোগ করেন, মেম্বার নির্বাচনের পরে স্থানীয় মেম্বার একবারও এলাকা ঘুরতে আসেনি। সুখ-দুঃখের খবর নিতে আসেনি। এদিকে একটি প্রাথমিক বিদ্যালয় কিবুক পাড়ার জন্য সরকার থেকে বরাদ্দ দিলেও তা এলাকার আওয়ামী লীগ কর্মীদের টেন্ডার ঝামেলায় সে বিদ্যালয়টিও হাত ছাড়া হয়ে যায় এলাকাবাসীর। স্থানীয় আওয়ামী লীগের এহেন নীতি হীন কর্মকান্ডে বরাবরই মুখ খুলতে ভয় পান এলাকাবাসী। টাকার জোরে সমস্ত মুখ বন্ধ করে দেয় স্থানীয় আওয়ামী লীগ।

জেএসএস এবং বিএনপি হওয়ায় বিদ্যুৎ সংযোগ দেয়নি সরকার। এ বিষয়ে জানতে পাড়া প্রধান (কার্বারী) পাইচিং মং এর সাথে যোগাযোগ করা হলে তিনিও রাজনীতির শিকার বলে মন্তব্য করেন। তিনি বলেন, আমাদের (কিবুক পাড়া) পাড়ায় সকলকে বিদ্যুৎ সংযোগ না দিলেও বীর বাহাদুরের রাবার বাগানে বিদ্যুৎ সংযোগ দিয়েছেন মন্ত্রী। পুরো বাগানে বিদ্যুৎ সংযোগ নিয়েছেন মন্ত্রী বীর বাহাদুর। লোকের মুখে কিবুক পাড়াটি এমপি পাড়া আখ্যা দিলেও মূলত এখানে সবার মুখ বন্ধ করে রাখা হয়েছে।

স্থানীয় এক আওয়ামী লীগ নেতার সাথে যোগাযোগ করা হলে তিনি নাম প্রকাশ না করার শর্তে বলেন, তিনি এসব কিছুই জানেন না। তিনি (আওয়ামী লীগ নেতা) অংনুমং মারমা নামে এক ব্যক্তিকে ইঙ্গিত করে বলেন, তিনি সব বিষয়ে মাথা ঘামান। তাই তিনি হয়তো মানা করে দিয়েছেন।

More From Author