বৃদ্ধ বয়সেও মিলছেনা বয়স্ক ভাতা, দিন কাটছে অর্ধাহারে

হিল ভয়েস, ২৪ জুলাই ২০২০, রাঙ্গামাটি: বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নে দুর্গম হাজাছড়া গ্রামের প্রবীণ বাসিন্দা জয়ন্ত কুমার চাকমা (৮৩) ও তার স্ত্রী সুরেশ সোনা চাকমা (৭৮) সরকারি বয়স্ক ভাতার আওতায় আনার দাবি জানিয়েছেন।

সরকারে নিয়মানুযায়ী ৬০ বছরের উর্দ্ধে যাদের বয়স তারা বয়স্ক ভাতার আওতায় আসার বিধান থাকলেও এ দুইজন প্রবীণ দম্পতির কপালে বয়স্ক ভাতা এখনো জুটেনি। ৬ সন্তানের জনক এ দম্পতি পাহাড়ি শাক-সবজি সংগ্রহ করে বাজারে বিক্রি করে জীবন নির্বাহ করেন।

কোন কোন সময় তারা অর্ধাহারে দিন কাটান বলেও জানান। সরকারি ভাতার আওতায় আসলে জীবনের বাকিদিনগুলো হয়তোবা কিছুটা হলেও সুখ-শান্তিতে কাটাতে পারবেন বলে মনে করেন তারা।

বয়স্ক ভাতার আওতায় নাম যুক্ত করার জন্য একাধিকবার স্থানীয় ইউপি সদস্য দয়াধন চাকমার সাথে যোগাযোগ করেও কোন কাজ হয়নি। তাই ক্ষোভ ও হতাশা নিয়ে প্রবীণ দুই দম্পতি জানান, মরার আগে হয়তো আর বয়স্ক ভাতা জুটবেনা।

এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য দয়াধন চাকমা বলেন কেউ আমার কাছে বয়স্ক ভাতার জন্য যোগাযোগ করেনি। প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে যোগাযোগ করলে ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান।

বিষয়টি নিয়ে উপজেলা সমাজ সেবা অফিসার জয়েস চাকমার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন এ মূহুর্তে বরাদ্দ না থাকায় সহসায় ভাতার আওতায় আনা সম্ভব হবেনা। তবে বরাদ্দ পাওয়ার সাথে সাথে এ প্রবীণ দম্পতিকে বয়স্ক ভাতার আওতায় আনা হবে বলে জানান।

More From Author