বান্দরবানের লামায় সেটেলার কর্তৃক এক জুম্মের জায়গা দখল

হিল ভয়েস, ২ জুলাই ২০২০, বান্দরবান:  বান্দরবান জেলার লামা উপজেলায় আজিজনগর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের কাট্টলী পাড়ার নামক জায়গায় পিতর ত্রিপুরা নামে এক জুম্মের জায়গা দখল করেছে জালাল আহমেদ নামে এক সেটেলার।

ঘটনার সূত্রে জানা যায়, গত ১৬ জুন ২০২০ দুপুরে সেটেলার জালাল আহমেদ পিতা মোঃ আব্দল হাকিম তার প্রতিনিধি মোঃ জাহাঙ্গীরের নেতৃত্বে আরো ৩ জন মহিলা দা-কুড়াল নিয়ে পিতর ত্রিপুরার জায়গা দখল করে চারা লাগাতে আসে।

খবর পেয়ে জায়াগার ওয়ারিশন সূত্রের প্রকৃত মালিক পিতর ত্রিপুরা বাধা দিলে সেটেলার জাহাঙ্গীর অর্থশক্তি, পেশীশক্তির ও ক্ষমতার শক্তি দেখান। ন্যায় মীমাংসার জন্য স্থানীয় মেম্বার মোঃ হাসেমকে ডাকা হলে তিনিও দখলকারী মোঃ জালাল আহমেদের পক্ষে রায় দেয়।

এতে সুযোগ পেয়ে ওয়ার্ড মেম্বারের উপস্থিতিতে জাহাঙ্গীর ও তার পান্ডারা চারা লাগিয়ে দিয়ে যায়। পরে বাদী পক্ষের লোকজন ইউনিয়ন পরিষদের কাছে চেয়ারম্যানের ন্যায় বিচারের জন্য গেলে চেয়ারম্যান অসুস্থতা থাকায় বিচারের জন্য সময় চেয়ে নেন।

চেয়ারম্যানের কাছে ন্যায় বিচার চেয়ে সালিশ দিয়েছে শুনে তা তুলে নিতে সেটেলার আজিজ ও তার পান্ডারা বাদীপক্ষকে প্রতিনিয়ত প্রাণ নাশের হুমকি দিয়ে যাচ্ছে বলে জানান।

উল্লেখ্য, এ জায়গাটি ১৯৯৮ সালে বহিরাগত সেটেলার কর্তৃক দখলে নেয়ার চেষ্টা করলে তৎকালীন ইউপি সদস্য নুরুচ্ছফা মাষ্টার ও উপস্থিত গণ্যমান্য ব্যক্তিবর্গরা মামলার বাদী-বিবাদীর উপস্থিতিতে জমির সকল দলিলপত্র যাচাই-বাছাই করে দুইপক্ষের জায়গা সীমানা নির্ধারণ করে দেয়া হয়।

এতে উভয়পক্ষ মেনে নেন। কিন্তু তা সত্ত্বেও গত ১৬ জুন তারিখে সেটেলার জালালের গং পিতর ত্রিপুরার জায়গা দখলে নেয়।

পিতর ত্রিপুরার ছেলে সুজন ত্রিপুরা হিল ভয়েসের প্রতিনিধিকে বলেন, এভাবে প্রতিনিয়ত আমাদের অত্র এলাকার জায়গাগুলো সেটেলারেরা দখলে নিচ্ছে।

প্রশাসনের থেকে শুরু করে সবখানে ন্যায় বিচার চেয়েও আমরা কোথাও ন্যায় বিচার পাচ্ছিনা। পাহাড়ি বলেই কি আমরা ন্যায় বিচার পাওয়ার অধিকার রাখিনা?

More From Author