রাঙ্গামাটি সদর এলাকায় আবারও সেনাবাহিনীর হয়রানিমূলক টহল অভিযান

হিল ভয়েস, ১৯ সেপ্টেম্বর ২০২৪, রাঙ্গামাটি: বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক আবারও রাঙ্গামাটি সদর উপজেলার বালুখালী ও মগবান ইউনিয়নে জুম্ম গ্রামে হয়রানিমূলক টহল অভিযান পরিচালনা করার অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয় সূত্র জানিয়েছে, গত ১৭ সেপ্টেম্বর ২০২৪ সকাল আনুমানিক ১০টার দিকে বালুখালী ইউনিয়নের রাজমনি পাড়া সেনা ক্যাম্প থেকে সুবেদার শাহাদাৎ এর নেতৃত্বে ১৬ জনের একটি সেনা টহল দল মরিচ্যাবিল এলাকা হয়ে মবগান ইউনিয়নের গরগজ্যাছড়ি এলাকায় টহল অভিযান চালায়।

এসময় সেনাদলটি গরগজ্যাছড়ি গ্রামের চিন্তা মনি চাকমার (৩৫) এক স্কুল পড়ুয়া ছেলেকে একটি নৌকা দিয়ে ৩জন করে ৪ বারে সেনা সদস্যদের হ্রদ এলাকা পারপার করতে বাধ্য করে। এরপর সেনা সদস্যরা স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অবস্থান গ্রহণ করে বলে জানা যায়।

অপরদিকে, একইদিন সন্ধ্যা ৬টার দিকে মগবান ইউনিয়নের গবঘোনা সেনা ক্যাম্প থেকে ক্যাপ্টেন বখতিয়ারের নেতৃত্বে ২২ জনের একটি সেনা টহল দল স্থানীয় গবঘোনা গ্রামের কান্দারা চাকমার (৩৫) এক ছোট ছেলেকে জোর করে পথ দেখাতে নিয়ে যায়। এসময় সেনাদলটি দুই দলে ভাগ হয়ে একটি স্থল পথে, আরেকটি জলপথে আশেপাশের এলাকায় টহল অভিযান চালায়।

এসময় এলাকায় আতঙ্কের সৃষ্টি হয় বলে জানা যায়। পরদিন (১৮ সেপ্টেম্বর) সেনা সদস্যরা ক্যাম্পে ফিরে যায় বলে জানা যায়।

উল্লেখ্য, মাত্র সপ্তাহ খানেক আগে ঐ দুই ইউনিয়নের গ্রামে সেনাবাহিনী কর্তৃক হয়রানিমূলক টহল অভিযান পরিচালনা করার অভিযোগ পাওয়া যায়। সেনাবাহিনীর ঘন ঘন টহল অভিযানে স্থানীয় জুম্মদের স্বাভাবিক জীবনযাত্রায় ব্যঘাত সৃষ্টি হয় বলে জানা যায়।

More From Author

+ There are no comments

Add yours