কক্সবাজারে কাপেংয়ের উদ্যোগে জাতীয় আদিবাসী যুব সম্মেলন ২০২০ অনুষ্ঠিত

হিল ভয়েস, ১৭ মার্চ ২০২০, কক্সবাজার:  “অন্তর্ভুক্তিমূলক সমাজ এবং প্রতিষ্ঠানগুলির জন্য আদিবাসী যুবারা”- এই প্রতিপাদ্য বিষয়কে নিয়ে সুইজারল্যান্ডের দূতাবাস, আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এবং মনুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ) এর সহযোগিতায় কাপেং ফাউন্ডেশন কক্সবাজারে জাতীয় আদিবাসী যুব সম্মেলন ২০২০ সফলভাবে ১৪-১৬ মার্চ ২০২০ এর মধ্যে আয়োজন করেছে। এই সম্মেলন বাংলাদেশের উদীয়মান যুব নেতাদের মধ্যে দৃঢ় সংহতি এবং শক্তিশালী সক্ষমতা গড়তে ত্বরান্বিত করেছে। যুব নেতারা তাদের জনগোষ্ঠীর উন্নয়নে নিজেকে যুক্ত করার এবং বাংলাদেশের আদিবাসী যুবকদের উন্নত ভবিষ্যতের কাজ করার জন্য একটি কার্যকর নেটওয়ার্ক প্রতিষ্ঠা করার দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। এই বছর সারা দেশের  ১৭টি আদিবাসী জাগোষ্ঠীর মোট ৫০ জন আদিবাসী যুবক-যুবতি সম্মেলনে অংশগ্রহণ করেন। উল্লেখ্য যে, ২০১২ সাল থেকে কাপেং ফাউন্ডেশন আদিবাসী যুবদের জাতীয় সম্মেলন আয়োজন করে আসছে।

১৪ মার্চ, জাতীয় সংগীত দিয়ে সম্মেলন শুরু হয় এবং তারপরে রাখাইন আদিবাসীদের ঐতিহ্যবাহী রীতি অনুসারে সম্মেলন উদ্বোধন করা হয় যেখানে বাংলাদেশের জাতীয় মানবাধিকার কমিশনের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক ডঃ মিজানুর রহমান সম্মেলনের উদ্বোধন করেছেন। অন্যান্যদের মধ্যে বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, ইউএনডিপি ক্রিস্টিনা নেলসন এবং আদিবাসী ফোরামের কক্সবাজার শাখার সভাপতি তুই অং উপস্থিত ছিলেন। অন্যদিকে কাপেং ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক পল্লব চাকমা অধিবেশন সভাপতিত্ব করেন। উদ্বোধনী অধিবেশনে সুইজারল্যান্ডের দূতাবাসের রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক বিষয়ক প্রধান টমাস বামগার্টনার একটি ভিডিও বার্তা উপস্থাপন করেছেন।

সম্মেলনের মূল লক্ষ্য ছিল অন্তর্ভুক্তিমূলক সমাজ এবং প্রতিষ্ঠানের জন্য আদিবাসী যুবকদের ঐক্য-সংহতি ও সক্ষমতা বৃদ্ধি করা। এই কারণে সম্মেলনে মানবাধিকার ও অন্তর্ভুক্তির উপর অধিবেশন অনুষ্ঠিত হয়েছিল; নেতৃত্ব; বৈচিত্র্য; আদিবাসী যুব ও প্রচারাভিযান; লিঙ্গ বৈষম্য এবং তারুণ্য; সক্রিয় নাগরিকত্ব এবং স্বেচ্ছাসেবামূলক কর্ম; জলবায়ু মোকাবেলা এবং আদিবাসী যুবক; আদিবাসী অধিকার আন্দোলন এবং যুবকদের অংশগ্রহণ; বর্তমান যুব নেতৃত্ব: প্রবণতা এবং সুযোগ; এবং, দেশে কর্ম পরিকল্পনা বাস্তবায়নের জন্য যুব কর্ম পরিকল্পনা গ্রহণ একটি সক্রিয় যুব নেটওয়ার্ক গঠন।

উদ্বোধনী অধিবেশনে আলোচনা করছেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং প্রাক্তন এনএইচআরসি চেয়ারম্যান অধ্যাপক ডঃ মিজানুর রহমান, ইউএনডিপি ক্রিস্টিনা নেলসন, কাপেং ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক পল্লব চাকমা এবং বিআইপিএফ কক্সবাজার শাখার সভাপতি তুই অং প্রমুখকে দেখা যাচ্ছে ছবি: অন্তর চাকমা

সম্মেলনে একটি সংহতি সাংস্কৃতিক সন্ধ্যাও আয়োজন করা হয় যেখানে যুবরা তাদের ঐতিহ্যবাহী পোশাকের সাথে ঐতিহ্যবাহী সংগীত, নৃত্য এবং গান পরিবেশন করে তাদের সাংস্কৃতিক প্রতিভা প্রদর্শন করেন।

আনুষ্ঠানিক অধিবেশনের অংশ হিসাবে, যুব নেতারা ‘পরিবার, সমাজ ও রাষ্ট্রের ক্ষেত্রে মহিলারা লিঙ্গ বৈষম্যের মুখোমুখি’ শীর্ষক একটি বিতর্ক এবং “যুব ইস্যু জাতীয় ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া উচিত” শীর্ষক একটি ডেমো টিভি টক শোতে অংশ নিয়েছিলেন। প্রাণবন্ত উভয় অধিবেশনে, অংশগ্রহণকারীরা যারা তাদের জাতিগত এবং ভৌগলিক অবস্থানের উপর ভিত্তি করে নির্বাচিত হয়েছিলেন, তাদের নিজ নিজ যুক্তি সুন্দরভাবে বর্ণনা করেছিলেন এবং শো’কে আকর্ষণীয় করে তুলেছিলেন।

তদুপরি আদিবাসী যুব সম্মেলনে আদিবাসী সম্প্রদায়ের তরুণ পেশাজীবীদের মধ্যে এক পারষ্পরিক সংলাপ বা উষ্ণ কথোপকথন আয়োজন করা হয়েছে, যেখানে আদিবাসী যুব উদ্যোক্তা প্রিয়াঙ্কা চাকমার সাথে শিক্ষানীয় ও পারষ্পরিক আলোচনার সুযোগ পেয়েছিল মূলধারার মিডিয়াদের অন্যতম, ডেইলি স্টারের তরুণ আদিবাসী সাংবাদিক ম্যাথিউস চিরন এবং আদিবাসী সমাজের বিশিষ্ট চিত্রশিল্পী তিতাস চাকমা।

এছাড়া দুই তৃণমূল আদিবাসী নেতা জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন এবং বাংলাদেশ আদিবাসী ফোরামের তথ্য ও প্রচার সম্পাদক দীপায়ণ খীসার সাথে আদিবাসী যুবরা মতবিনিময় করতে সুযোগ লাভ করে যেখানে আদিবাসী যুবরা আদিবাসীদের সার্বিক মনাবাধিকারের পরিস্থিতি, বাংলাদেশের আদিবাসীদের সংগ্রাম এবং আন্দোলন সম্পর্কে অবহিত হন।

এই পারষ্পরিক অধিবেশনগুলি ছাড়াও, আদিবাসী যুব এবং জলবায়ু মোকাবেলার উপর একটি আউটডোর অধিবেশন ছিল যেখানে পার্শ্ববর্তী সমুদ্র সৈকতে তা বাস্তবায়ন করা হয়েছিল। উক্ত কার্যক্রমে এক ক্যানভাসে বৈচিত্র্যতা তুলে ধরতে এবং অন্য ক্যানভাসে নিজ নিজ আদিবাসী ভাষায় জলবায়ু মোকাবেলা সম্পর্কিত বার্তা / প্রতিশ্রুতি লিখতে বলা হয়েছিল। অংশগ্রহণকারীদের জন্য এটি একটি দুর্দান্ত অভিজ্ঞতা ছিল যেখানে তারা বেশ কয়েকটি জলবায়ু কর্মসম্পাদন করে মাতা ধরিত্রীকে বাঁচানোর জন্য ১৭টি আদিবাসী ভাষায় প্রতিশ্রুতিবদ্ধ হয়েছিল এবং লিখেছিল। পরে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আদিবাসী যুবকরা কীভাবে ভূমিকা রাখতে পারে তা নিয়ে একটি আলোচনা হয়েছিল।

চাকমা সার্কেলের সার্কেল চীফ রাজা দেবাশীষ রায়কে একটি অধিবেশন পরিচালনা করতে দেখা যাচ্ছে।

বাংলাদেশের আদিবাসী যুবকদের একটি মোর্চার অধীনে নিয়ে আনার জন্য এবং আরও সহযোগিতা ও নেটওয়ার্কিংয়ের জন্য বাংলাদেশ আদিবাসী যুব নেটওয়ার্ক পুনর্গঠনের জন্য এই সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। সম্মেলনে আগামী দিনে যুবসমাজের বিভিন্ন বিষয়ে একটি কর্মপরিকল্পনা প্রণয়নের লক্ষ্য ছিল। এক্ষেত্রে দুটি পৃথক অধিবেশন অনুষ্ঠিত হয়েছিল এবং শেষ পর্যন্ত সম্মেলনে একটি কর্ম পরিকল্পনা গৃহীত হয়।

অন্যদিকে আঞ্চলিক প্রতিনিধিদের সাথে আলোচনা করে সম্মেলনে বাংলাদেশ আদিবাসী যুব নেটওয়ার্কের ১৩ সদস্যের একটি নতুন সমন্বয় কমিটি গঠন করেছে। সদ্য গঠিত কমিটি আদিবাসী সমাজ ও দেশের স্বার্থের জন্য দেশজুড়ে আদিবাসী যুবকদের মধ্যে একসাথে কাজ এবং সেতু তৈরির প্রতিশ্রুতিবদ্ধ হয়।

More From Author