কুকি-চিন সন্ত্রাসী কর্তৃক বড়থলির সাইজাম পাড়ার হত্যাকান্ডের প্রতিবাদে বান্দরবানে মানববন্ধন

হিল ভয়েস, ৩ জুলাই ২০২২, বান্দরবান: বম পার্টি খ্যাত কুকি-চিন ন্যাশনাল ফ্রট (কেএনএফ) কর্তৃক বিলাইছড়ির সাইজাম পাড়ায় তিন জনকে গুলি করে হত্যা এবং দুই শিশুকে আহত করার প্রতিবাদে আজ রবিবার (৩ জুলাই) সকাল ১০ টায় বান্দরবান জেলা সদরের মুক্তমঞ্চের সামনে বান্দরবান পার্বত্য জেলার সচেতন নাগরিক সমাজ, ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম এবং বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদ এর উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য সত্যহা পাঞ্জি ত্রিপুরার সভাপতিত্বে এবং বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের বান্দরবান জেলা শাখার সহ সভাপতি গ্যাব্রিয়াল ত্রিপুরার সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনের আলোচনায় ত্রিপুরা কল্যাণ সংসদের উপদেষ্টা দেনদোহা জলাই ত্রিপুরা, সাংবাদিক উজ্জল তঞ্চঙ্গ্যা, ওয়াতৈই ত্রিপুরা, স্টিভ ত্রিপুরা, নিরণ তঞ্চঙ্গ্যা, সুরেশ ত্রিপুরা এবং মার্গারেট ত্রিপুরা প্রমুখ বক্তব্য রাখেন।

ঘন্টাব্যাপী এই মানববন্ধনে বিভিন্ন শ্রেণি পেশার কয়েক শ’ জনসাধারণ অংশ নেয়। এ সময় ব্যানার ও প্ল্যাকার্ড হাতে নিয়ে ত্রিপুরা সম্প্রদায়ের জনসাধারণ অংশ নেন। মানববন্ধনে ক্ষুব্ধ অংশগ্রহণকারীরা বমপার্টি সন্ত্রাসীদের মূল হোতা নাথান বম ও ভাঙচুনলিয়ান বমের প্রতিকৃতিতে অগ্নিসংযোগ ও লাঠি মেরে প্রতিবাদ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, গত ২১ জুন সাইজাম পাড়াতে কুকি-চিন সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠী ৩ জন নিরীহ গ্রামবাসীকে গুলি করে ক্ষান্ত না হয়ে ধারালো ছুরি ও দা দিয়ে গলা কেটে আদিম যুগের মতো নৃশংসভাবে হত্যা করেছে। এ ঘটনায় আরও ২ জন শিশু আহত হয়েছে।ঘটনার ১২ দিন পার হলেও হত্যাকারী সশস্ত্র সন্ত্রাসী কুকি-চিনের বিরুদ্ধে প্রশাসন এখনো কোন পদক্ষেপ গ্রহণ করেনি। কুকি-চিনের এহেন সন্ত্রাসী কার্যকলাপ ত্রিপুরা জনগোষ্ঠী কোনদিন মানবে না। বক্তারা অবিলম্বে কুকি-চিনের বিরুদ্ধে প্রশাসনের অভিযান চালিয়ে আইনের আওতায় এনে শাস্তি প্রদান করার জন্য দাবি জানান।

মানববন্ধন শেষে জেলা প্রশাসনের মাধ্যমে ৭ দফা দাবি জানিয়ে প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি পেশ করা হয়।

বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের বান্দরবান জেলা শাখার সভাপতি এ্যাড. খুশীরায় ত্রিপুরা ও বাংলাদেশ ত্রিপুরা স্টুডেন্টস ফোরামের বান্দরবান জেলা শাখার সভাপতি সমীরণ ত্রিপুরা স্বাক্ষরিত স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিকট এমনতর সাম্প্রদায়িক চিন্তা চেতনা নিয়ে নিরীহ ত্রিপুরা জনগোষ্ঠীর উপরে এহেন সন্ত্রাসী কার্যক্রম এবং নৃশংস হত্যাকান্ডের সাথে জড়িত তথাকথিত কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)দের বন্ধ করার জোর দাবি জানাচ্ছি।’

উক্ত স্মারকলিপিতে বাংলাদেশ সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করা সামিল এমনটি সন্ত্রাসী কার্যক্রম ও তৎপরতা বন্ধ করা, নৃশংস হত্যাকান্ডের ঘটনায় জড়িত বমপার্টি দুষ্কৃতিকারীদের আইনের আওতায় এনে সুষ্ঠু তদন্তের মাধ্যমে সঠিক ন্যায়বিচার ও সর্বোচ্চ শাস্তি প্রদান করা, নিহত ও আহত ব্যক্তিদের পরিবারগুলোকে ক্ষতিপূরণ প্রদান করা, আহতদের সুচিকিৎসার জন্য পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদান করা, নিহত ও আহত পরিবারের সর্বোচ্চ নিরাপত্তা বিধান করা, ভবিষ্যতে এই ধরনের সাম্প্রদায়িক ও অনাকাঙ্খিত ঘটনা যাতে পুনরাবৃত্তি না ঘটে তার জন্য ব্যাপারে প্রয়োজনীয় প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করা, এবং এই নৃশংস ও সন্ত্রাসী হামলার কারণে পাড়াবাসীর আশ্রয়হীন ও অনিরাপত্তায় ছড়িয়ে ছিটিয়ে অবস্থান করা পাড়াবাসীদের তাদের গ্রামে ফিরিয়ে নিয়ে আসা, নিজের জন্মস্থান ও গ্রামে বসবাস করার নিশ্চিত করা ইত্যাদি ৭ দফা দাবি জানিয়েছে।

More From Author