চুক্তি বাস্তবায়ন না করে সরকার বিশ্বাসের মর্যাদা রক্ষা করেনি: জুরাছড়ির জনসভায় বক্তাগণ

0
192

হিল ভয়েস, ৩ ডিসেম্বর ২০২২, রাঙ্গামাটি: ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৫ বছরপূর্তি উপলক্ষে রাঙ্গামাটি জেলাধীন জুরাছড়ি উপজেলায় আয়োজিত এক জনসভায় বক্তাগণ বলেছেন, আজ হতে ২৫ বছর আগে আমরা শেখ হাসিনা নেতৃত্বাধীন বাংলাদেশ সরকারকে বিশ্বাস করে পার্বত্য চুক্তি করেছি, কিন্তু সরকার সেই বিশ্বাসের মর্যাদা রক্ষা করেনি।

গতকাল ২ ডিসেম্বর ২০২২ পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির জুরাছড়ি থানা শাখার উদ্যোগে আয়োজিত এক জনসভায় উপস্থিত অতিথি বক্তাগণ এসব কথা বলেন। সমিতির জুরাছড়ি থানা শাখার সাধারণ সম্পাদক সুমিত চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত এই জনসভায় জনসংহতি সমিতি ও যুব সমিতির নেতৃবৃন্দসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।

বক্তারা দীর্ঘ ২৫ বছরেও পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে বলেন, এই মতাবস্তায় আমাদের করণীয় কী হতে পারে তা এখন আমাদের সকলের জানার কথা। তারা বলেন, আমরা দীর্ঘ ২ যুগের অধিক সশস্ত্র আন্দোলন করে সরকারকে বাধ্য করেছি চুক্তি স্বাক্ষর করাতে। প্রয়োজনে আমাদের আরও ঐক্যবদ্ধ হয়ে লড়াই সংগ্রামের মধ্যে দিয়ে সরকারকে বাধ্য করতে হবে চুক্তি বাস্তবায়ন করার জন্য।

বক্তারা বলেন, ইতিমধ্যে আমরা সকলে অবগত হয়েছি যে, গণতান্ত্রিক আন্দোলন মধ্যে দিয়ে সরকার চুক্তি বাস্তবায়ন করবে না। তাই আমাদের আজকে এই সমাবেশ থেকে শপথ নিতে হবে পার্বত্য চুক্তি বাস্তবায়ন করার লক্ষে প্রয়োজনে আমরা অতীতের ন্যায় ছাত্র, যুব সমাজ এবং সাধারণ জনগণকে সংগঠিত করে আবার কঠিন-কঠোর উপায়ে হলেও অধিকার হারা জুম্ম জনগণের অধিকার ফিরিয়ে আনবো।