সেনা অপারেশনে যেতে রাজী না হওয়ায় বাঙালহালিয়ায় মগপার্টির এক সদস্যকে আটক

0
918
ছবি : সেনাবাহিনী কর্তৃক আটক অংচিনু মারমা

হিল ভয়েস, ৮ মে ২০২২, রাঙ্গামাটি: পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সদস্যদের বিরুদ্ধে সেনাবাহিনীর সাথে অপারেশনে যেতে রাজী না হওয়ায় রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলাধীন বাঙালহালিয়া সেনা ক্যাম্প কর্তৃক অংসিনু মারমা (৩২) নামে একজন ব্যক্তিকে আটক করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

গতকাল শনিবার (৭ মে) রাজস্থলী উপজেলার ৩নং বাঙালহালিয়া ইউনিয়নের কাকড়াছড়ি পাড়ার বাসিন্দা অংসিনুকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গেছে।

অংসিনু মারমা মগপার্টি নামে খ্যাত মারমা লিবারেশন পার্টির সক্রিয় সদস্য বলে জানা গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে যে, গত ৫ মে ২০২২ রাঙামাটি জেলার কাপ্তাই অটল ৫৬ বেঙ্গলের অধীন বাঙালহালিয়া ক্যাম্পে তাকে ডাকা হয়। সেসময় বাঙালহালিয়া ক্যাম্প কর্তৃপক্ষ সেনাবাহিনীর সাথে জনসংহতি সমিতির সদস্যদের বিরুদ্ধে অপারেশনে যেতে নির্দেশ দেয়।

কিন্তু তিনি সেনাবাহিনীর সাথে অপারেশনে যেতে রাজী হননি। এ নিয়ে সেনাবাহিনীর সাথে তার কিছুটা তর্কাতর্কিও হয় বলে জানা গেছে। কথা কাটাকাটির পর সেনাবাহিনী তাকে তার নিজ বাড়িতে চলে যেতে নির্দেশ দেয়।

এর একদিন পর ৭ মে সেনাবাহিনী বাঙালহালিয়া এলাকার বাজার থেকে অংসিনু মারমাকে আটক করে এবং অংসিনু মারমা থেকে ৪৭ পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে বলে সেনাবাহিনী দাবি করে।

স্থানীয় সূত্র আরো জানায় যে, অংসিনু মারমা একসময় পাহাড়ি ছাত্র পরিষদের সদস্য ছিলেন। পরে তিনি সেনা-মদদপুষ্ট মগপার্টিতে যোগদান করেন।

মগপার্টিতে যোগদানের পর সেনাবাহিনীর আশ্রয়-প্রশ্রয়ে অংসিনু বাঙালহালিয়া এলাকায় চাঁদাবাজি, অপহরণ, মুক্তিপণ আদায়, খুন, ইয়াবা সেবন ও ব্যবসা ইত্যাদি ঘটনার সাথে লিপ্ত হয়ে পড়ে বলে সূত্র জানিয়েছে।

চন্দ্রঘোনার থানার ওসি ইকবাল বাহার চৌধুরী জানান, অংসিনুর বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে মাদক আইনে একটি মামলা রুজু করা হয়েছে। তাকে আজ রোববার (৮ মে) সকালে রাঙামাটি কোর্টে প্রেরণ করা হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য যে, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের প্রক্রিয়া বানচাল করতে এবং জনসংহতি সমিতিসহ চুক্তি বাস্তবায়নের দাবিতে সোচ্চার ব্যক্তি ও সংগঠনের বিরুদ্ধে লেলিয়ে দেয়ার জন্য সেনাবাহিনী, ডিজিএফআই ও আওয়ামীলীগের স্থানীয় নেতৃত্ব মগপার্টি, সংস্কারপন্থী নামে খ্যাত জেএসএস (এম এন লারমা), ইউপিডিএফ (গণতান্ত্রিক), বম পার্টি নামে খ্যাত কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট ইত্যাদি সশস্ত্র সন্ত্রাসী গ্রুপগুলোকে আশ্রয়-প্রশ্রয় ও পৃষ্টপোষকতা দিয়ে আসছে।

তাদের মধ্যে মগপার্টিকে রাজস্থলী উপজেলার গাইন্দা ইউনিয়নের পোয়াইতু পাড়া এবং বান্দরবান শহরের ভাড়া বাসায় মোতায়েন করে সশস্ত্র সদস্যদের দিয়ে সেনাবাহিনী ও ক্ষমতাসীন আওয়ামীলীগ চুক্তি বিরোধী ও জুম্ম স্বার্থ পরিপন্থী তত্‌পরতা চালিয়ে যাচ্ছে।