সুবীর শঙ্কর চাকমার প্রয়াণ

0
679
ছবিতে সুবীর শঙ্কর চাকমা

হিল ভয়েস, ২৯ জুলাই ২০২১, বিশেষ প্রতিবেদক: পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের অন্যতম সংগঠক সুবীর শঙ্কর চাকমা মিয়ানমারের রেঙ্গুন শহরে গত ২১ জুলাই ২০২১ স্থানীয় সময় সকাল ৭:৩০ ঘটিকায় মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। তিনি স্ত্রী, একমেয়ে ও একছেলে এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

সুবীর চাকমা ১৯৪৯ সালের ৪ জুলাই রাঙ্গামাটিতে জন্মগ্রহণ করেন। তিনি রাঙ্গামাটি শহরের মাঝেরবস্তী এলাকার তুষ্টমুনি চাকমা ও নন্দ রানী চাকমার সন্তান। তিনি মা-বাবার ৯ সন্তান-সন্তুতির মধ্যে ৫ নম্বর সন্তান। তিনি ১৯৬৭ সালে রাঙ্গামাটি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মেট্রিক পাশ এবং ১৯৬৯ সালে রাঙ্গামাটি সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। তিনি রাঙ্গামাটি কলেজে স্নাতকে ভর্তি হয়েছিলেন। তবে তিনি স্নাতক অধ্যয়ন শেষ করতে পারেননি বলে জানা গেছে।

তিনি ছাত্র অবস্থায় রাজনীতির সাথে জড়িত ছিলেন। প্রথম অবস্থায় তিনি ছাত্র ইউনিয়নের সাথে যুক্ত ছিলেন বলে জানা যায়। পরে জুম্ম জনগণের অধিকার আদায়ের আন্দোলনের সাথেও সক্রিয়ভাবে জড়িয়ে পড়েন বলে জানা যায়। পরে তিনি বৌদ্ধ ধর্মের প্রবজ্যা গ্রহণ করেন। প্রবজ্যা অবস্থায় তিনি সত্তর দশকের প্রারম্ভে মিয়ানমারে পাড়ি জমান। সেখানে তিনি বিয়ে করে রেঙ্গুনে স্থায়ী হয়ে যান।

রেঙ্গুনে থেকে তিনি স্বদেশে ও বিদেশে অবস্থানকারী জুম্মদের সাথে যোগযোগ রাখতেন। কোন জুম্ম রেঙ্গুনে গেলে তিনি সহায়তা করতেন। চাকমাসহ কোনো জুম্ম রেঙ্গুনে গেলে তাঁর বাড়িতে নিয়ে আপ্যায়ন করতেন। সুদূর রেঙ্গুনে থেকেও তিনি স্বজাতি ও স্বদেশের কথা কখনো ভুলে যাননি। জুম্ম জনগণের কল্যাণের কথা তিনি সর্বদা চিন্তা করতেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here