লামায় তিনটি কোম্পানী কর্তৃক ২০ ম্রো পরিবারের ভূমি বেদখল ও উচ্ছেদের সম্মুখীন

0
665

হিল ভয়েস, ১ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, বান্দরবান:  গত ১ আগস্ট ২০১৯ তিন প্রাইভেট কোম্পানী যথাক্রমে মেরিডিয়ান কোম্পানী, লামা রাবার লিমিটেড ও কোয়ান্টাম ফাউন্ডেশন কর্তৃক জোরপূর্বক বান্দরবান পার্বত্য জেলাধীন লামা উপজেলার নতুন পাড়া গ্রামের ২০ আদিবাসী ম্রো পরিবারের চাষযোগ্য জমি ও বাগান বেদখল করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। জানা গেছে, মেরিডিয়ান কোম্পানী ও লামা রাবার লিমিটেড-এর লোকজন গত ৩০ ও ৩১ জুলাই ২০১৯ উক্ত আদিবাসী ম্রোদের ভূমি নিজেদের দাবি করে ঐ ভূমিতে জঙ্গল কাটতে শুরু করে। আদিবাসী ম্রোরা এসময় বাধা দেয়ার চেষ্টা করলে কোম্পানীর লোকজন মিথ্যা মামলা দিয়ে তাদেরকে গ্রেফতার করার হুমকি প্রদান করে। তবে ম্রোদের বাধার মুখে কোম্পানীর লোকজন ঐদিন ফিরে যেতে বাধ্য হয়। এরপর ঐদিন আদিবাসীরা লীজ বাতিল করা, ভূমি বেদখল বন্ধ করা ও উক্ত লীজকৃত জমি সরকারের আওতায় আনার দাবি জানিয়ে বান্দরবান পার্বত্য জেলার ডেপুটি কমিশনারের বরাবরে একটি স্মারকলিপি দাখিল করে। উল্লেখ্য যে, আদিবাসীরা ঐ ভূমি পার্বত্য চট্টগ্রামের প্রথাগত আইন অনুসারে বহু বছর থেকে চাষাবাদ করে আসছে। শেষ পর্যন্ত কোম্পানীর লোকজন গত ১ আগস্ট ২০১৯ প্রায় শ’খানেক ভাড়াটে লোকের সহায়তায় আদিবাসী ম্রোদের ভূমি বেদখল করতে সক্ষম হয়। উল্লেখ্য, আদিবাসী ম্রোদের জীবিকার একমাত্র উৎস হচ্ছে এইসব ভূমি।

অপরদিকে আরো জানা যায়, মেরিডিয়ান কোম্পানী বহু বছর ধরে ম্রো আদিবাসীদের উচ্ছেদের চেষ্টা চালিয়ে আসছে। কোম্পানীর লোকজন পূর্বেও আদিবাসীদের গ্রাম জ্বালিয়ে দেয়ার হুমকি প্রদান করে। আদিবাসীদের অভিযোগ, এই হিংসাত্মক কাজের পেছনে প্রশাসনের ভূমিকা রয়েছে। সে কারণে আদিবাসীদের অভিযোগ দাখিলের পরও প্রশাসনের পক্ষ থেকে কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

উল্লেখ্য যে, লীজের নামে মেরিডিয়ান কোম্পানী ৩,০০০ একর, লামা রাবার লিমিটেড ১,৬০০ একর ও কোয়ান্টাম ফাউন্ডেশন ৩,০০০ একরের অধিক ভূমি দখল করেছে বলে জানা গেছে। এভাবে জোরপূর্বক উচ্ছেদ, ভূমি বেদখল, ভূমি ও সম্পদ ধ্বংস করার ফলে স্থানীয় ম্রো আদিবাসীদের জীবন-জীবিকা বিপন্ন হয়ে পড়েছে।