লংগদুতে বাঙালি সেটেলার কর্তৃক আদিবাসী জুম্মর ভূমি বেদখলের চেষ্টা

0
41

হিল ভয়েস, ৪ অক্টোবর ২০২২, রাঙ্গামাটি: রাঙ্গামাটি জেলাধীন লংগদু উপজেলার গুলশাখালী ইউনিয়নের ছোট মাল্যা এলাকায় একদল বাঙালি সেটেলার কর্তৃক পার্শ্ববর্তী এক আদিবাসী জুম্ম গ্রামবাসীর ভূমি বেদখলের চেষ্টা করার অভিযোগ পাওয়া গেছে।

ভুক্তভোগী জুম্ম গ্রামবাসীর নাম বিমল চাকমা (৪৮), পীং-গুণধর চাকমা, গ্রাম-ছোট মাল্যা, গুলশাখালী ইউনিয়ন।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত ২ অক্টোবর ২০২২ সকাল আনুমানিক ৮:০০ টার দিকে গুলশাখালী ইউনিয়নের ডিপোর মুখ সেটেলার এলাকার বাসিন্দা মোঃ আবু বক্কর সিদ্দিক (৪৫), পীং-মোহাম্মদ জামাল এর নেতৃত্বে ১০/১২ জনের সেটেলার বাঙালিদের একটি দল বিমল চাকমার অজান্তে ভূমি বেদখলের উদ্দেশ্যে প্রায় এক একর পরিমাণ ভূমিতে জঙ্গল পরিষ্কার করে। ঐ এলাকায় বিমল চাকমার মোট ২ একর পরিমাণ ভূমি রয়েছে।

বিষয়টি জানতে পারলে ভূমির মালিক বিমল চাকমা তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে গিয়ে তার ভূমির জঙ্গল পরিষ্কার না করার জন্য বাঙালি সেটেলারদের বলেন। পাশাপাশি বিমল চাকমা স্থানীয় মেম্বার ও গণ্যমান্য ব্যক্তিবর্গকে ঘটনাটি অবহিত করেন। এরপর বাঙালি সেটেলাররা জঙ্গল পরিষ্কার করা বন্ধ করেন।

জানা গেছে, বিমল চাকমা উক্ত জায়গায় ১০/১২বছর আগে এক একর পরিমাণ সেগুন চারা রোপণ করেন এবং বাকি এক একর পরিমাণ জায়গায় আমের চারাসহ বিভিন্ন প্রজাতির ফলজ চারা রোপণ করেন।

তবে পরে সেগুন গাছগুলো ভালো থাকলেও অন্যান্য গাছগুলো বেশিরভাগই নষ্ট হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here