রাঙ্গামাটিতে আদিবাসী ফোরামের সম্মেলনঃ আদিবাসী হিসেবে স্বীকৃতি ও পার্বত্য চুক্তি বাস্তবায়নের দাবি

0
22

হিল ভয়েস, ২৮ সেপ্টেম্বর ২০২২, রাঙ্গামাটি: রাঙ্গামাটি জেলা শহরে বাংলাদেশ আদিবাসী ফোরাম, পার্বত্য চট্টগ্রাম অঞ্চল শাখার ৪র্থ আঞ্চলিক শাখা সম্মেলন ২০২২ অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনের পক্ষ থেকে ‘আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি ও পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের দাবি জানানো হয়েছে।

আজ ২৮ সেপ্টেম্বর ২০২২ সকালে আশিকা কনফারেন্স হলে বাংলাদেশ আদিবাসী ফোরাম, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের এই ৪র্থ আঞ্চলিক শাখা সম্মেলন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ আদিবাসী ফোরাম, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে ও ইন্টুমনি তালুকদার এর সঞ্চালনায় সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আদিবাসী ফোরামের কেন্দ্রীয় কমিটির সহ সাংগঠনিক সম্পাদক হরেন্দ্র সিং। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সদস্য নমিতা চাকমা, বাংলাদেশ আদিবাসী ফোরাম, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সহ সভাপতি বিজয় কেতন চাকমা, সহ সাধারণ সম্পাদক মধু মঙ্গল চাকমা, তথ্য ও প্রচার সম্পাদক চাই থোয়াই মারমা, আদিবাসী যুব ফোরামের সাংগঠনিক সম্পাদক টনি ম্যাথিউ চিরান প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ আদিবাসী ফোরাম, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের অর্থ সম্পাদক ইন্দু লাল চাকমা।

প্রধান অতিথির বক্তব্যে হরেন্দ্র নাথ সিং বলেন, আদিবাসীরা যুগ যুগ ধরে শোষণ, বঞ্চনা, নিপীড়ন থেকে মুক্ত হতে পারেনি। আজও বাংলাদেশের আদিবাসীদেরকে সাংবিধানিক অধিকার ও পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন করতে সংগ্রাম করতে হচ্ছে, তা রাষ্ট্রের জন্য অত্যন্ত লজ্জাজনক বিষয়। বর্তমান সরকার ক্ষমতায় এসে পাহাড়ে চুক্তি বাস্তবায়নের এবং সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন করার প্রতিশ্রুতি দিয়ে তা ভঙ্গ করেছে। তিনি চুক্তি বাস্তবায়ন ও আত্মপরিচয়ের অধিকার আদায়ের জন্য সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান।

প্রকৃতি রঞ্জন চাকমার সমাপনী বক্তব্যের পরে সম্মেলনে উপস্থিত সকলের সর্বসম্মতিক্রমে প্রকৃতি রঞ্জন চাকমাকে সভাপতি ও ইন্টুমনি তালুকদারকে সাধারণ সম্পাদক এবং অংচং মং মারমাকে সাংগঠনিক সম্পাদক করে ১৯ সদস্য বিশিষ্ট বাংলাদেশ আদিবাসী ফোরাম, পার্বত্য চট্টগ্রাম অঞ্চল (ক-অঞ্চল) ও যতীন বিহারী চাকমাকে সভাপতি ও সাগর ত্রিপুরাকে সাধারণ সম্পাদক এবং ধনঞ্জয় তঞ্চঙ্গ্যাকে সাংগঠনিক সম্পাদক করে ১৯ সদস্য বিশিষ্ট রাঙ্গামাটি জেলা শাখা কমিটি গঠন করা হয়।

নবগঠিত কমিটিসমূহকে শপথবাক্য পাঠ করান আদিবাসী ফোরামের সহ সাংগঠনিক সম্পাদক হরেন্দ্র নাথ সিং।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here