রঁদেভূ‚ শিল্পীগোষ্ঠীর ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দুই দিনব্যাপী অনলাইন সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু

0
562

হিল ভয়েস, ১৭ আগস্ট ২০২০, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: আগামীকাল ১৮ই আগস্ট ২০২০ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীদের সাংস্কৃতিক সংগঠন রঁদেভূ‚ শিল্পীগোষ্ঠী প্রতিষ্ঠার চার বছরে পদার্পন করতে চলেছে। বিশ্বব্যাপী কোভিড-১৯ এর কারণে এবারের ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী ভিন্নভাবে আয়োজন করেছে রঁদেভূ‚। ১৭ ও ১৮ আগস্ট দুই দিনব্যাপী আয়োজিত অনলাইন সাংস্কৃতিক অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত আদিবাসী শিক্ষার্থীদের পরিবেশনায় থাকছে আদিবাসীদের মাতৃভাষায় কবিতা আবৃত্তি, গান ও নাচ। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ আয়োজন চলবে।

রঁদেভূ‚ শিল্পীগোষ্ঠীর ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী বিষয়ে সংগঠনের সহ-সভাপতি প্রত্যাশা চাকমা বলেছেন, বাংলাদেশে বসবাসরত আদিবাসীদের জীবনাচার প্রচার-প্রসার, চর্চা এবং চবিতে অধ্যয়নরত পাহাড় ও সমতল অঞ্চলের আদিবাসীদের বৈচিত্র্যময় সংস্কৃতির মেলবন্ধন ঘটানোই সংগঠনের লক্ষ্য-উদ্দেশ্য। আমরা মূলত আদিবাসীদের মাতৃভাষায় বিভিন্ন গান, কবিতা, নাচ কার্যক্রমগুলো গ্রহণ করে থাকি এবং পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সামাজিক ও সৃজনশীল কর্মকান্ডে অংশগ্রহণ করে থাকি।

সংগঠনটির সাধারণ সম্পাদক প্রান্তিকা চাকমা জানান, রঁদেভূ‚ শিল্পীগোষ্ঠীর ভিন্নধর্মী এই আয়োজনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও অন্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীও অংশগ্রহণ করছে। আমরা চেষ্টা করেছি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিভিন্ন সম্প্রদায়ের আদিবাসী শিক্ষার্থীদের বৈচিত্র্যময় সংস্কৃতি গান, কবিতা ও নাচের মাধ্যমে তুলে ধরতে।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্বপ্নবাজ জুম্ম আদিবাসী ছাত্রছাত্রীদের হাত ধরেই ১৯৯৬ সাল থেকে শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সংগঠন হিসেবে রঁদেভূ‚ তার যাত্রা শুরু করে। শুরু থেকেই রঁদেভূ‚ আদিবাসীদের সংস্কৃতির প্রচার ও প্রসার এবং চর্চা করে আসছে। ২০১৬ সালের ১৮ই আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সবুজ ক্যাম্পাসে সংস্কৃতি মনা একঝাঁক আদিবাসী তরুণ-তরুণীর হাত ধরে সংগঠনটির আনুষ্ঠানিক পথচলা শুরু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here