ভূমি অফিসের স্টাফ পরিচয়ে রাখাইনের জমি দখল, প্রাণনাশের হুমকি

0
706

হিল ভয়েস, ৩১ আগস্ট ২০২০, কক্সবাজার: কক্সবাজারের চকরিয়ায় ভূমি অফিসের স্টাফ পরিচয়ে এক ব্যক্তি কর্তৃক অসহায় এক রাখাইন আদিবাসী পরিবারের প্রায় ৩৬ কড়া জমি জবর-দখলের অভিযোগ উঠেছে। গত ২৮ আগস্ট ২০২০ শুক্রবার একদল সশস্ত্র দুর্বৃত্তের পাহারায় এই জমি দখল করা হয় বলে ‍ভুক্তভোগী কিয়ামং রাখাইন চকরিয়া থানায় একটি অভিযোগ দায়ের করেন।

কিয়ামং রাখাইন জানান, গত ২৮ আগষ্ট শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে ভূমি অফিসের স্টাফ পরিচয় দিয়ে ছরওয়ার কামালের নেতৃত্বে মামুনুর রশিদ ও মো.রিয়াজ একদল সশস্ত্র দল নিয়ে জোরপূর্বক আমার প্রায় ৩৬ কড়া জমি ঘেরা-বেড়া দিয়ে জবর দখল করে। এসময় বাধা দিতে গেলে তারা প্রাণনাশের হুমকি দেয়।

দখলকৃত জমি নিয়ে কক্সবাজার এডিসির আদালতে মামলা চলছে বলেও জানান তিনি। একটি বিচারাধীন জমি তারা কীভাবে দখল করতে পারে এমন প্রশ্ন অসহায় এই রাখাইন আদিবাসীর।

চকরিয়া হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ উপজেলা শাখার সাধারণ সম্পাদক মুকুল কান্তি দাশ বলেন, জমি দখলের বিষয়ে একটি অভিযোগ আমরা পেয়েছি। ঘটনাটি আমরা পর্যবেক্ষণ করছি।

এ বিষয়ে চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. হাবিবুর রহমান বলেন, জমি দখলের খবরে তাৎক্ষণিক ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। রবিবার বিকালে উভয়পক্ষকে থানায় ডাকা হয়েছে। তিনি আরো বলেন, কারো জমি জবর দখল করার সুযোগ নাই। যদি রাখাইন সম্প্রদায়ের জমি জোরপূর্বক দখল করা হয় তাহলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সূত্র: জনজাতির কণ্ঠ