পিসিপি’র ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর পোস্টার বিভিন্ন জায়গায় ছিঁড়ে দেয়ার অভিযোগ

0
429

হিল ভয়েস, ১৭ মে ২০২২, বিশেষ প্রতিবেদক: পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি) এর ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ২৬তম কেন্দ্রীয় কাউন্সিল উপলক্ষে প্রকাশিত পোস্টার দেয়ালে সাঁটানোর পর বিভিন্ন স্থানে ছিঁড়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

পাহাড়ী ছাত্র পরিষদের পক্ষ থেকে এই পোস্টার ছিঁড়ে দেওয়ার ঘটনাকে শাসকগোষ্ঠীর মদদপুষ্ট সন্ত্রাসী ও কায়েমি স্বার্থবাদী গোষ্ঠীর কাজ বলে উল্লেখ করা হচ্ছে। তারা এটিকে পার্বত্য চুক্তি বাস্তবায়নসহ আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার আন্দোলনকে নস্যাৎ করার ষড়যন্ত্রের অংশ মনে করছেন।

এব্যাপারে জিজ্ঞাসা করা হলে ঘটনার সত্যতা স্বীকার করেন পিসিপি’র কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নিপন ত্রিপুরা। তিনি বলেন, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রচারণার অংশ হিসেবে পিসিপি’র কেন্দ্রীয় কমিটি কর্তৃক পোস্টার ও লিপলেট প্রকাশ করা হয়েছে এবং পার্বত্য চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জায়গায় সাঁটানো হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকীর উক্ত পোস্টারে আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠায় পার্বত্য চুক্তি বাস্তবায়নের আন্দোলন জোরদারকরণে ছাত্র সমাজকে সামিল হওয়ার আহ্বান জানিয়েছে পিসিপি’র কেন্দ্রীয় কমিটি। কিন্তু প্রতিষ্ঠাবার্ষিকীর এই পোস্টার বিভিন্ন জায়গায় ছিঁড়ে দেওয়া হয়েছে।

এব্যাপারে তিনি শাসকগোষ্ঠীর কায়েমি স্বার্থবাদী মহল ও তাদের মদদপুষ্ট সন্ত্রাসীদের দায়ী করে বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বান্দরবান জেলা সদর, থানছিসহ বিভিন্ন জায়গায় প্রতিষ্ঠাবার্ষিকীর প্রচারপত্রটিকে ছিঁড়ে দেয়া হয়েছে।

জানা গেছে, সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পয়েন্টে পোস্টার সাঁটিয়েছে সংগঠনের নেতাকর্মীরা। কিন্তু পোস্টার সাঁটানোর পরেই কাটা পাহাড়ের প্রবেশমুখ, অগ্রণী ব্যাংকসহ বিভিন্ন জায়গার পোস্টারগুলো ছিঁড়ে দেয়া হয়। শুধু তাই নয়, উক্ত জায়গায় পুনরায় পোস্টার সাঁটানো হলে কয়েক ঘন্টা হতে না হতেই সেই পোস্টারগুলোও ছিঁড়ে দেয় সন্ত্রাসীরা।

অপরদিকে বান্দরবানের জেলা সদর, থানচিসহ বিভিন্ন জায়গায়ও প্রতিষ্ঠাবার্ষিকীর পোস্টার ছিড়ে দেয়া হয়েছে। অনেক জায়গায় পিসিপি’র প্রতিষ্ঠাবার্ষিকীর ছিড়ে দেওয়া পোস্টারের উপর ‘বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (গণতান্ত্রিক)’ সম্বলিত পোস্টার সাঁটানো হয়েছে।

উল্লেখ্য, আগামী ২০ মে ২০২২, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি) তার সংগ্রামের ৩৩ বছরে পদার্পণ করতে চলেছে। ঐদিন সংগঠনটি তার ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে এবং একই সাথে ২৬তম কেন্দ্রীয় কাউন্সিলও অনুষ্ঠিত করবে। সেই উপলক্ষে সংগঠনটি রাঙামাটিতে এক সমাবেশের আয়োজন করেছে। সমাবেশে প্রধান অতিথি হিসেবে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) এবং উদ্বোধক হিসেবে বিশিষ্ট শিক্ষাবিদ ও বুদ্ধিজীবী অধ্যাপক মংসানু চৌধুরী উপস্থিত থাকার কথা রয়েছে।

পিসিপি‘র এই পোস্টার ছিঁড়ে দেয়ার ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমেও বিভিন্ন সচেতন মহল তীব্র ক্ষোভ জানিয়েছেন। পার্বত্য চট্টগ্রামের সামগ্রিক বাস্তবতায় হীন এই কাজ যাতে ভবিষ্যতে কেউ না ঘটায় এবং তা থেকে বিরত থাকার জন্য আহ্বান জানান তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here